বর্তমান সময়ে ছোট, বড় সবারই পছন্দের কোন না কোন জিন্স আছে। আপনি কি জানেন আপনার পছন্দের সেই জিন্স ষ্টোন ওয়াস, ব্লিচ ওয়াস, এসিড ওয়াস, স্যান্ড ব্লাষ্টেড, না প্রিওয়াসড?
একবারও কি ভেবেছেন পরিবেশের উপরে আপনার জিন্সের কতটুকু প্রভাব?


ইতিহাসঃ
এশিয়ান টেক্সটাইল জার্নাল অনুসারে লেভি ষ্ট্রসেস কোম্পানী ১৮৭৩ সালে ক্যালিফোর্নিয়ার খনির কর্মীদের জন্য প্রথম জিন্স তৈরি করে। এবং ১৮৯০ সালে ৫০১ মডেলের ইন্ডিগো জিন্স তৈরি করে।
লেভি ও তার টেইলার পার্টনার জেকব ডেভিস মিলে পকেট কর্নারের ইন্ডিগো ডেনিম প্রথম তৈরি করে। এই জিন্স শ্রমিকদের কাজের জন্য বিশেষ সহায়ক হবার কারণে বিশেষ জনপ্রিয়তা পায় পরের কয়েক দশক।
১৯৫০ সালে জিন্সের সাথে প্রথম জিপার যোগ করা হলেও ভদ্র সমাজে তার প্রচলন হয় ১৯৬৬ সালের পরে। এর আগে জিপার যুক্ত জিন্স বখাটের পোষাক বলে কুখ্যাতি লাভ করে।

১৯৭৪ ও ১৯৭৮ সালে প্রথম প্রি ও ষ্টোন ওয়াস জিন্সের প্রচলন হয়।

টিমা টেকনোলজি ও ডাটাবেজ অনুসারে একটি জিন্স ২০ ধাপে শত শত লিটার পানি ও বিদ্যূত খরচের একজন কাষ্টমারের হাতে আসে। এর মধ্যে ব্লিচিং, ওয়াসিং, ফেডিং এর জন্য বিভিন্ন ধরনের কেমিকেল ব্যবহার করা হয়। মানুষের ব্যবহার উপযোগী করার জন্য উপরোক্ত প্রক্রিয়াগুলোতে ব্যবহৃত কেমিকেলগুলো আর নিষ্ক্রিয়ও করা হয় বিশেষ ভাবে।

পরিবেশের উপরে ব্যবহৃত সব কেমিকেলের বিরূপ প্রক্রিয়ার কারনে বিজ্ঞানীরা বর্তমানে বিভিন্ন ধরনের এনজাইম এসব কাজে ব্যবহার করে।
বিশেষজ্ঞদের মতে জিন্সে ইন্ডিগো ডাই (যেকোন ডাই) ব্যবহৃত না হলে জিন্সের জীবনকাল যেমন বাড়ে তেমনি পরিবেশের উপরে তার ক্ষতিকর প্রভাব কমে।

এক হিসেব মতে প্রতি বছর প্রায় ৩ বিলিয়ন জোড়া এই জিন্স প্যান্ট তৈরি হয়।

আরও বিস্তারিত জানার জন্য ভিডিও দেখুন।

0 মন্তব্য: