তৎকালীন সময়ে (১৭৬৬ সাল) ব্যাংক অব ইংল্যান্ডের সবচাইতে বেশি অংশের শেয়ার মালিক হেনরি ক্যাভেনডিসকেই হাইড্রোজেনের আবিষ্কারক হিসাবে ধরা হয়। যদিও হাইড্রোজোনের আবিষ্কারক হিসাবে আরও বেশ কিছু বিজ্ঞানীর নাম উল্লেখ করার মত। সেই নামের তালিকায় আছেন টি ভন, রবার্ট বয়েল ও ল্যাভয়সিয়ে।
হেনরি ক্যাভেনডিসের বিশেষত্ব ছিল যে তিনি কখনও অন্য মানুষের সামনে আসত না। সর্বদা লোক চক্ষুর অন্তরালে থাকতেই পছন্দ করতেন। এমনকি তাঁর বাড়ির কাজের লোকের সাথেও কথা বলতেন না। কাগজে লিখে সবার সাথে ভাব আদান প্রদান করতেন। যদিও মাঝে মাঝে তিনি মানুষের সাথে কথা বলতেন তাহলে তার মুখের দিকে না তাকিয়ে আকাশের দিকে তাকিয়ে কথা বলতেন। তারপরেও বিজ্ঞানের জন্য তিনি মাঝে মাঝে র‌য়্যাল সোসাইটির সামাজিকতায় অংশগ্রহন করতেন।

হেনরি ক্যাভেনডিস সর্বপ্রথম মেটাল জিংকের সাথে এসিড মিশিয়ে প্রথম (পিরয়ডিক টেবিলের প্রথম) এলিমেন্ট হাইড্রোজেন আবিষ্কার ও পৃথক করেন । যদিও এই বিজ্ঞানী তাঁর জীবন কালে কখনও জানেনি যে তিনি একটা নতুন এলিমেন্ট পৃথক করেছেন। আলাদাকৃত হাইড্রোজোনে আগুন জ্বালিয়ে কিছু পানি পাওয়ায় তাঁর ধারনা ছিল এই পানিই একটা আলাদা এলিমেন্ট। যদিও পরবর্তীকালে তা ভুল প্রমানিত হয়।



হাইড্রোজেন তৈরি হয় বিং ব্যাঙের সময়ে, হিলিয়াম ও লিথিয়ামের সাথে*। সবচাইতে হালকা এই হাইড্রোজেন প্রকৃতিতে ও সবচাইতে বেশি পাওয়া যায়। সূর্যের তাপ ও আলো আসে এই হাইড্রোজোনের নিউক্লিয়ার ফিউশনের মধ্যমে। এই একই নিয়মে তৈরি হয় আজকালের হাইড্রোজেন বোমা।

এই অদৃশ্য বাতাসের রসায়নের পরবর্তী গবেষণায় বিশদভাবে প্রিসলীর অবদান অনেক বেশি। ফারমেনটেশনে উৎপাদিত কার্বনডাই অক্সাইড ও অদৃশ্য বাতাস হিসাবে এই বিজ্ঞানীর নজরে আসে। তিনি পানির সাথে এই কার্বনডাই অক্সাইড মিশিয়ে দুনিয়ার সর্বপ্রথম কোলা (ফিজি ড্রিংক) তৈরি করেন। এই শিল্প তৎকালীন সময়ে মিলিয়ন ডলারের ব্যবসা হলেও বিজ্ঞানী প্রিসলী তা থেকে কানাকড়িও পায়নি। বরং অর্থনৈতিক সমস্যার কারণে বিজ্ঞানে মনযোগ করতে পারছিলেন না। তৎকালীন বৃটিশ প্রধানমন্ত্রী এই বিজ্ঞানীকে তার ছেলেমেয়েক রসায়ন পড়ানোর জন্য নিয়োগ করেন। এবং বিজ্ঞানী প্রিসলিই ইতিহাসের প্রথম বেতনভুক্ত রসায়নবিদ।

0 মন্তব্য: