আজকে একটা নতুন অভিজ্ঞতা হল। হিউম্যান লাইব্রেরী পড়লাম। আজকেই প্রথম নাম শুনলাম, আজকে তা দেখলাম, পড়লামও। সকালে হঠাৎ একটা ইমেইল পেলাম, হিউম্যান লাইব্রেরী নিয়ে আমার স্কুল থেকে।
যারা আমার মত জানেন না তাদের জন্য একটু খুলে বলি। ধরুন আপনি গণিত নিয়ে পড়ালেখা করেন। গণিতের বিষয় জানতে চাইলে আপনি লাইব্রেরীতে বই পাবেন, জার্নাল পাবেন, আরও অনেক রিসোর্স পাবেন। কোন গণিত বিশেষজ্ঞের সাথে সম্ভব হলে আলাপ ও করতে পারেন। কিন্তু এমন কতকগুলো বিষয় আছে বা কিছু লোক আছে যাদের সম্পর্কে লাইব্রেরী বা জার্নাল সেইরকম ভাবে আপনাকে রিসোর্স যোগাতে পারে না। তাই আমার স্কুল থেকে হিউম্যান লাইব্রেরীর ব্যবস্থা করেছে। সেখানে নানা ক্যাটাগরির লোক আছে। তাদেরকে আপনি বইয়ের মতই ধার করতে পারবেন। অর্থ্যাৎ লাইব্রেরীতে গিয়ে তাদের সাথে ওয়ান টু ওয়ান কথা বলতে পারবেন। তাদের সম্পর্কে প্রশ্ন করতে পারবেন। জানতে পারবেন। সময় শেষ হয়ে গেলে তা আবার নাবয়নও ও করতে পারবেন।

কিছু উল্লেখযোগ্য ক্যাটালগ:
১। নাস্তিক
২। পতিতা
৩। ফোন সেক্স ওয়ার্কার
৪। মুসলিম মহিলা
৫। মহিলা কার রেসার
৬। ব্যাক টু স্কুল এগেইন
৭। স্ট্রিপার
৮। এইচআইভি পজেটিভ ব্যক্তি
৯। ড্রাগ কুইন
১০। গে ম্যান
আরও অনেক অনেক ক্যাটাগরি।
আমি একজন নাস্তিক ও ফোন সেক্স ওয়ার্কারের সাথে কথা বলেছি। সময় পেলে তা নিয়ে আরও একটা পোষ্ট দিব আশা করছি।
পুরা বিষয়টা কারও আগে জানা আছে কিনা জানি না তবে আমার কাছে ভীষণ ইটারেষ্টিং মনে হয়েছে।

0 মন্তব্য: