Sunday, October 19, 2008

মরিচের রসায়ন

এক ধরনের এলকালয়েড (Alkaloid) যার নাম ক্যাপসাইসিন- ই (Capsaicin) (8-methyl-N-vanillyl-6-nonenamide) মূলত মরিচের ঝালের জন্য দায়ী। গন্ধবিহীন এই রাসায়নিক যৌগ মরিচের মধ্যে থাকে। যখন মরিচ খাওয়া হয় তখন এই ক্যাপসাইসিন মস্তিস্ককে বাধ্য করে এক বিশেষ ধরনের নিউরোট্রাসমিটার (পি টাইপ**) নিঃসৃত করতে, এটিই মস্তিস্ককে জানান দেয় যে পেইনফুল কোন কিছু শরীরে ঘটতে যাচ্ছে। মস্তিস্ক মনে করে শরীরে বড় কোন সমস্যা হতে যাচ্ছে ফলে ভুল করে পানির কল ছেড়ে দেয় এই পেইনফুল বস্তুকে ডালিউট (dilute) করতে। ফলশ্রুতিতে
মুখে লালা আসে, নাকে পানি আসে, চোখেও পানি আসে এবং মুখ ঘামতে থাকে। হার্ট বিট বাড়তে থাকে এবং শরীরের নিউট্রাল পেইন কিলার এনডোরফিন (endorphin) নিঃসৃত হয়।
তার মানে মরিচের ঝাজের কেরামতি চরমে!!


ঝাল থেকে রক্ষা পাবার উপায়ঃ

এই ক্যাপসাইসিনকে দ্রবীভুত করে পাকস্থলীতে চালান করে দিতে পারলেই সব সমস্যা শেষ। ঝাল লাগলে আমারা সাধারনত পানি খাই। পানিতে এই ক্যাপসাইসিন দ্রবীভুত হয় না তাই ঝালে পানিতে খুব একটা কাজে আসে না। এই বস্তু দুধে বেশ ভাল পরিমানে দ্রবীভুত আর তাই ঝালে দুধ পান করলে খুব দ্রুতই বেশ আরাম পাওয়া যায়।

**In neuroscience, Substance P is a neuropeptide, a short-chain polypeptide that functions as a neurotransmitter and as a neuromodulator. It belongs to the tachykinin neuropeptide family.

2 মন্তব্য:

admin said...

ঘুইরা গেলাম আপনার বাড়ী। :-)

Anonymous said...

mia lakhai ai kisu pan na