Friday, August 22, 2008

আমার “মা”


আমি বিয়ের আগ পর্যন্ত আমার মায়ের সাথে ঘুমিয়েছি। দেশের বাড়িতে না থাকায় নিয়মিত ঘুমানোর সুযোগ হয়নি। যখনই কোন ছুটিতে বাড়িতে গিয়েছি, তখনই ঘুমিয়েছি। আমার মায়ের অনেক শখ ছিল আমার পড়ালেখা শেষ হবার পরে আমার মা আমার সাথে থাকবে। আমিও তাকে সেই স্বপ্ন দেখাতাম সব সময়। কারন আমি জানি, আমার মা সব সময় আমাকে অন্য সবার থেকে বেশি বিশ্বাস করে, ভালবাসে হয়ত বেশি ভরসাও পায়।


ভাগ্য পরিবর্তনের আশায়, চকচকে সার্টিফিকেটের আশায় ২০০৪ সালে কানাডায় আসি। পিছনে রেখে আসলাম আমার মাকে। আমার মা এখনও স্বপ্ন দেখে আমি দেশে ফিরে যাব। ভাল একটা চাকুরী করব আর আমার সাথে থাকবে আমার মা।
গতকাল সকালে হঠাৎ দেশ থেকে ফোন আসল। আমার মা ভীষন অসুস্থ। ক্লিনিকে আছে গত কয়েকদিন ধরে । আমাকে জানানো হল ৪ দিন পরে। আমি জানি আমার ভাই বোন সবাই আমার থেকে মূল বিষয়টা লুকিয়ে রাখছে। মায়ের সাথে কথা বলছি, মা’র কথা বলার শক্তিটুকুও নাই তারপরও বলছে সে ভালই আছে। মা আরও বেশি লুকাচ্ছে।
আর আমার শুধু সারা জীবনের মা দেখানো স্বপ্ন আমার চোখ দিয়ে গড়িয়ে গড়িয়ে পরছে আমার সার্টিফিকেটের উপরে।

2 মন্তব্য:

রাশেদ said...

এখন উনি কেমন আছেন?

Ahmed Arif said...

নতুন কিছু লেখেন না কেনো?